১৯শে অক্টোবর, ২০১৯ ইং | ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ | দুপুর ১২:৩৯

হজ ব্যবস্থাপনায় নেয়া হয়েছে জরুরি পরিকল্পনা

স্টাফ রিপোর্টার : পবিত্র হজ মৌসুমে যে কোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে জরুরি পরিকল্পনা নীতি গ্রহণ করেছে সৌদি আরব। এ ব্যাপারে সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী প্রিন্স আব্দুল আজিজ বিন নিয়াফ একটি প্রকল্প অনুমোদন করেছেন। সৌদি গণমাধ্যমে প্রকাশ, হজের সময় শান্তি-শৃঙ্খলা এবং নিরাপত্তা বিধানে সব ধরণের অগ্রিম প্রস্তুতি নিয়েছে সে দেশের সরকার। সারাবিশ্ব থেকে আগত হাজিদের যাতে কোনোরকম অসুবিধা না হয় সেজন্য ব্যবস্থা নিয়েছে হজ বিষয়ক বিশেষ কর্তৃপক্ষ।

উদ্ভূত পরিস্থিতিতে তাৎক্ষণিকভাবে যাতে যে কোনো ব্যবস্থা নেয়া সম্ভব হয় সে লক্ষ্যে আলাদা আলাদা কর্মসূচি হাতে নিয়েছে ৩৩টি সরকারি সেবা সংস্থা। হাজিদের খেদমতে সর্বদা প্রস্তুত থাকতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দিয়েছেন সৌদি বাদশাহ সালমান ও প্রিন্স মোহাম্মদ বিন সালমান। মসজিদে হারাম ও মসজিদে নববির আশেপাশে যেন বিশেষভাবে নিরাপত্তাবিধান করা হয় সে ব্যাপারে সবাইকে তৎপর থাকারও নির্দেশনা প্রদান করেছেন তারা।

জানা গেছে, জরুরি নিরাপত্তার এ বিধান মিনা, মুজদালিফা, আরাফা, মক্কা মোকাররমা এবং মদিনা শহরের জন্য করা হয়েছে। হাজিদের যাতায়াতের জন্য ব্যবহৃত বিভিন্ন সড়ক-মহাসড়কের জন্যেও এ উদ্যোগ বিশেষভাবে কার্যকর করা হয়েছে। বাদশাহ সালমান বিন আবদুল আজিজ জেদ্দা ও তার আশেপাশের সকল সরকারি অফিসে এ ঘোষণা দিয়ে রেখেছেন যে, হজ পালন করতে আগত মেহমানদের হজ পালনে সবাই যেন সব রকমের সহযোগিতা করতে এগিয়ে আসেন।

প্রতিবছরের মতো এবারও মসজিদে হারাম এবং মসজিদে নববি, মিনা, মুজদালিফা ও আরাফায় আগত হাজিদের জন্য এই সহযোগিতার ঘোষণা দেয়া হয়েছে। সূত্র: উর্দু নিউজ.কম, আমাদেরসময়.কম

প্রকাশ :  জুলাই ১৪, ২০১৯ ৬:৩২ অপরাহ্ণ
x

Check Also

আজ থেকে শুরু পবিত্র মাহে রমজান

নিজস্ব প্রতিবেদক : গতকাল দেশের আকাশে হিজরি ১৪৪০ সনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেছে। ...